Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

উপজেলা কৃষি অফিসারের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ভোলা সদর, ভোলা এর ওয়েবপোর্টালে আপনাকে স্বাগতম

কৃষি যন্ত্র ক্রয়ে আগ্রহী কৃষকের প্রাপ্ত আবেদনের যাচাই বাছাই কার্যক্রম আগামী ২৬/১১/২০২৩ খ্রিঃ তারিখে উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের কার্যালয়ে অনুষ্ঠিত হবে। 


শিরোনাম
আবারও কমলো সারের দাম
বিস্তারিত

 

কৃষক দরদি মানবিক মাননীয় প্রধানমন্ত্রী কৃষককে লাভবান করার জন্য কৃষি উৎপাদন খরচ কামনোর জন্য ডিএপি সারের দাম কেজিপ্রতি ৯টাকা কমালেন। পূর্বে এর মূল্য ছিল ২৫ টাকা এখন প্রতি কেজি ডিএপি ১৬ টাকা। ডিলার পর্যায় বর্তমান ২৩ টাকার পরিবর্তে এখন ১৪ টাকা কেজি। এর ফলে ডিএপি সারে সরকারের বছরের প্রণোদনা বাবদ ৮শ কোটি টাকা ব্যয় হবে, তবে এ টাকা কৃষি মন্ত্রণালয়ের অনুকূলে প্রণোদনা বাবদ বরাদ্দ ৯হাজার কোটি টাকা পুরণ করা হবে।  

০৪/১২/২০১৯ খ্রি: তারিখ (বুধবার) কৃষিমন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাক এমপি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফ্রিং এ সাংবাদিকদের একথা জানান।  

কৃষিমন্ত্রী বলেন, কৃষকের উৎপাদন খরচ হ্রাস, সৃষম সার ব্যবহারে কৃষকগণকে উদ্বুদ্ধরণ, কৃষিক্ষেত্রে গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ পরিবেশ বান্ধব টেকসই খাদ্য নিরাপত্তার স্বার্থে সরকার ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের মূল্য পুরনায় হ্রাসের সিদ্বান্ত গ্রহণ করেছে। সরকার এ নিয়ে পাঁচ দফায় সারের মুল্য কমালো। ৮০ টাকার টিএসপি  সার ২২ টাকা, ৭০ টাকার এমওপি ১৫ টাকা ও ৯০ টাকার ডিএপি ১৬ টাকায় দেওয়া হচ্ছে। ডিএপি সারে ১৮ শতাংশ নাইট্রোজেন (এ্যামোনিয়া ফর্মে) এরং টিএসপি সারের সমপরিমানের ফসফেট (অথৎ ৪৬ শতাংশ P2o5) রয়েছে। ফলে এই সার প্রয়োগে ইউরিয়া ও টিএসপি উভয় সারের সুফল পাওয়া যায়। ফলে ইউরিয়া ও টিএসপি সারের ব্যবহার হ্রাস পেয়ে অর্থ ও শ্রম উভয়ের সাশ্রয় হয়। ডিএপি সারের মূল্য হ্রাসের ফলে কৃষকের উৎপাদন খরচ উল্লেখ্যযোগ্যভাবে হ্রাস পাবে।

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের কৃষকগণ অপেক্ষাকৃত কম মূল্য ও অভ্যাসগত কারণে ইউরিয়া সার অধিক ব্যবহার করে থাকেন। ইউরিয়া সার ব্যবহারের প্রভাবে উদ্ভিদে ক্লোরোফিল বৃদ্ধি পায়। ফলে সবুজ উদ্ভিদ আরো সবুজ হয় এবং কীটপতঙ্গের আকর্ষণ বৃদ্ধি পায়। এতে ফসলের জমিতে বিভিন্ন ক্ষতিকর পোকার আক্রমনসহ রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। ফলশ্রুতিতে কীটনাশকের ব্যবহার বৃদ্ধি পায়। অপরদিকে ডিএপি সার ফসফেট ও নাইট্রোজেন সহযোগে একটি মিশ্র সার হওয়ায়, ডিএপি সার ব্যবহারের ফলে গাছ শক্তিশালি হয়, ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও ফসল পুষ্ট হয়, ফলে কীটনাশকের ব্যবহার হ্রাস পাবে। এর ফলে মূল্যবান বৈদেশিক মুদ্রা ব্যয়ে ক্ষতিকর কীটনাশকের আমদানি কমে যাবে। সেই হিসেবে ডিএপি সার মান সম্পন্ন ফসল উৎপাদনে কার্যকর এবং পরিবেশ বান্ধন।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
05/12/2019
আর্কাইভ তারিখ
30/07/2020